,

গরমে স্বস্তিদায়ক কিছু ফল

সময় ডেস্ক : তীব্র গরমে শরীরে জ্বালাপোড়া অনুভূত হচ্ছে। কিছুতেই যেন আর রুচি নেই। এমন পরিস্থিতিতে ফল খেতে পারেন। এমন কিছু ফল রয়েছে যা এই তীব্র গরমের মধ্যে কিছুটা হলেও স্বস্তি দেবে। আবার শরীরও ঠান্ডা রাখবে। গরমে স্বস্তি পেতে যেসব ফল খেতে পারেন-
তরমুজ : তরুমুজের প্রায় ৯২ শতাংশ পানি। এই গরমে শরীরে তরলের ভারসাম্য বজায় রাখে তরমুজ। এর ক্যালোরির পরিমাণও অত্যন্ত কম। যারা ডায়েট নিয়ে বেশি চিন্তা করেন এই গরমে তাদের জন্য আদর্শ ফল তরমুজ।
লেবু : গরমে শরীর ঠান্ডা করতে লেবু শরবতের জুড়ি নেই। লেবুতে ৮৭ শতাংশ পর্যন্ত পানি থাকে। এই চরম আবহাওয়ায় এই ধরনের ফল খুবই কার্যকর। গরমে কাহিল হয়ে গেলে এক গ্লাস লেবু শরবত খেলে স্বস্তি পাবেন।
শসা : লেবুর চেয়েও বেশি পরিমাণ পানি থাকে শসায়। এতে শতকরা প্রায় ৯৬ ভাগ পানি থাকে। সালাদ করে বা স্মুদি তৈরি করে নিয়মিত এই ফল খান। এতে পেটও ভরবে, ডিটক্সও হবে। আবার টক দই দিয়ে তৈরি রায়তাতেও শসা দিতে পারেন।
স্ট্রবেরি : বাজারে এখন স্ট্রবেরি পাওয়া যাচ্ছে। এই ফলে ৯১ শতাংশ পানি থাকে। গরমে স্বস্তি দেয় এই ফল। এটি চোখ, ত্বক ও নখের জন্যও ভাল। অ্যান্টি-অক্সিডেন্ট গুণও রয়েছে স্ট্রবেরিতে।


     এই বিভাগের আরো খবর